বাহারি হালুয়া

অতিথি আপ্যায়নে চাই ঐতিহ্যবাহী খাবার। আজ রয়েছে আপনাদের জন্য হালুয়ার কিছু রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ : সুলতানা পারভীন

হাবসি হালুয়া

উপকরণ : দুধ- ১ লিটার, লেবুর রস- ৪ টেবিল চামচ, চিনি- ১ কাপ, ঘি- সিকি কাপ, এলাচ গুঁড়া- সামান্য, ময়দা- ২ টেবিল চামচ, কোকো পাউডার- ১ টেবিল চামচ, বাদাম- ১/২ কাপ সাজানোর জন্য।

প্রণালি : দুধ জ্বাল দিন, ফুটে উঠলে লেবুর রস দিয়ে চুলা নিভিয়ে দিন। এভাবে ৫ মিনিট রেখে দিতে হবে ছানা হওয়ার জন্য। ৫ মিনিট পর চুলা ধরিয়ে ৩০-৪০ মিনিট জ্বাল দিয়ে পানি কিছুটা টানিয়ে নিতে হবে, চিনি দিয়ে দিতে হবে এবং নাড়তে হবে যতক্ষণ না চিনি গলে যায়, ঘি, কোকো পাউডার ও ময়দা এক সঙ্গে মিক্সড করে ছানায় দিয়ে ক্রমাগত নাড়তে হবে যতক্ষণ না আঠালো হয়ে সাইড থেকে উঠে না আসে। এবার সারভিং ডিশে ঘি ব্রাশ করে ঢেলে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

গাজরের রেশমি হালুয়া

উপকরণ : গাজর মিহি কুচি- ২ কাপ, ডিম- ২টি, চিনি- পৌনে এক কাপ, গুঁড়া দুধ- ১/২ কাপ, তরল দুধ/পানি- ১/২ কাপ, ঘি- ৪ টেবিল চামচ, বাদাম ও কিশমিশ সাজানোর জন্য।

প্রণালি : গাজর, দুধ, পানি দিয়ে এমনভাবে সিদ্ধ করুন যাতে পানি শুখিয়ে গাজর সিদ্ধ হয়ে যায়, সিদ্ধ হয়ে গেলে ঠাÐা হতে দিন। এবার ডিম, চিনি, এলাচ গুঁড়া ও গুঁড়া দুধ, গাজর কুচির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। কড়াইয়ে ঘি দিয়ে গরম হলে গাজরের মিশ্রণটি দিয়ে ভালো মতো নাড়তে হবে যতক্ষণ না মিশ্রণটি আঠালো হয়ে কড়াইয়ের গা ছেড়ে আসে, সাইড থেকে ঘি ছাড়লে বোঝা যাবে হালুয়া হয়ে গেছে। নামানোর আগে বাদাম ও কিশমিশ দিয়ে দিন।

চালকুমড়ার হালুয়া

উপকরণ : চালকুমড়ার মিহি কুচি- ২ কাপ, চিনি- ১/২ কাপ, মাওয়া- ১/২ কাপ, ঘি- সিকি কাপ, এলাচ- ৪টি, দারুচিনি- ২টি, সবুজ রং ২ ফেঁাটা, গোলাপজল ১/২ চা চামচ, কিশমিশ ও বাদাম সাজানোর জন্য।

প্রণালি : চালকুমড়া মিহি কুচি করে নিয়ে এক কাপ পানি দিয়ে ভাপিয়ে নিয়ে পানি ঝরিয়ে রাখুন।

হঁাড়িতে ঘি, এলাচ, দারুচিনি, চালকুমড়া দিয়ে মধ্যম অঁাচে ৫ মিনিট ভাজতে হবে, চিনি দিয়ে দিন এবং গলে যাওয়া পযর্ন্ত নাড়তে থাকুন, মাওয়া দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন। গোলাপজলে রং গুলে হালুয়ায় দিয়ে নাড়তে থাকুন আঠালো হওয়া পযর্ন্ত, হয়ে গেলে বাদাম ও কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন।