মন ভাল করবে যেসব খাবার

নানা কারণেই মন বা মেজাজ খারাপ হতে পারে। গবেষণা বলছে, কিছু খাবার আছে যেগুলো মনকে ফুরফুরে করতে সাহায্য করে। সেই সঙ্গে বিষন্নতা কাটাতেও ভূমিকা রাখে।

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, চকলেট মানুষের মন ভাল করে দেয়। সুইজারল্যান্ডের নেসলে রিসার্স সেন্টারেরর গবেষকরা বলছেন, দিনে সামান্য পরিমাণে ডার্ক চকলেট খেলে অতিরিক্ত মানসিক চাপে থাকা একজনের চাপ কমে। ডার্ক চকলেটে থাকা উপাদান দ্রুত শরীরে শক্তি জোগায় এবং রক্ত চলাচল বাড়ায়। মেজাজ ভালো করতে এই চকলেট বেশ উপকারী।

মন খারাপ থাকলে এক কাপ গ্রিন টি খেতে পারেন। এটি নার্ভকে শান্ত করে এবং মুড ভাল করতে সাহায্য করে। জাপানী এক গবেষণায় দেখা গেছে, দিনে ২ থেকে ৩ কাপ গ্রিন টি খেলে বয়স্কদের হতাশা কাটে। এতে থাকা অ্যামিনো এসিড উদ্বিগ্নতার সঙ্গে লড়াই করে মন ভাল করতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ অন্য যেকোন ফল বা সবজির চেয়ে জাম বা বেরী জাতীয় ফল মনকে চাঙ্গা করতে বেশি কার্যকরী। এটি মন ভাল করে,স্মৃতিশক্তি বাড়ায় এবং মস্তিষ্ক সজীব রাখে।

বিশেষজ্ঞদের মতে, মধুর রং ও স্বাদ মন ভাল করতে সাহায্য করে।অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ মধু ফ্রি রেডিকেল ও দীর্ঘমেয়াদি প্রদাহের বিরুদ্ধে লড়াই করে। সেই সঙ্গে বিষণ্ণতা প্রতিরোধ করে।

মন ভালো করতে একটি উপকারী খাবার টমেটো। এতে থাকা লাইকোপেন মস্তিষ্কের সুরক্ষার কাজ করে।

দই উদ্বেগ ও বিষন্নতা কমাতে কাজ করে। সূত্র: এভ্রিডে হেলথ