স্তন ক্যান্সারের পর্যায়সমূহ

স্তন ক্যান্সারের আকৃতি এবং এটি কতটা ছড়িয়েছে তা বুঝতে স্টেজিং ও গ্রেডিং করে থাকেন চিকিৎসকরা। এর মাধ্যমে ক্যান্সার কত দ্রুত ছড়াচ্ছে তাও নির্ণয় করা হয়। জেনে রেখে স্তন ক্যান্সারের চিকিৎসা নিয়ে আরও সচেতন হতে পারেন আপনিও।
গ্রেডিং
গ্রেডিংয়ের মাধ্যমে ক্যান্সার আক্রান্ত কোষগুলো দেখতে কেমন এবং কত দ্রুত ক্যান্সার ছড়াচ্ছে তা নির্ণয় করা হয়। এক্ষেত্রে তিনটি গ্রেডে ভাগ করা হয়। এগুলো গ্রেড-১, গ্রেড-২ ও গ্রেড-৩।
গ্রেড-১: প্রথম গ্রেডের ক্যান্সার কোষ দেখতে সাধারণ কোষের মতোই হয়। সাধারণত ধীরে ধীরে ছড়াচ্ছে এমন স্তন ক্যান্সারের ক্ষেত্রে এমনটি ঘটে।
গ্রেড-২: এ গ্রেডে ক্যান্সার আক্রান্ত কোষ সাধারণ কোষের চেয়ে কিছুটা বড় দেখায়। দ্রুত বাড়তে থাকা ক্যান্সার কোষগুলোর  আকৃতিও এ সময় পাল্টে যায়।
গ্রেড-৩: এ পর্যায়ে ক্যান্সার কোষ দ্রুত বাড়তে থাকে। দেখতে সাধারণ কোষের চেয়ে সম্পুর্ণ ভিন্ন হয়ে ওঠে।
স্টেজিং
স্টেজিংয়ের মাধ্যমে ক্যান্সার আক্রান্ত স্তন টিউমারের সাইজ জানা যায়। টিউমার ছড়িয়েছে কিনা বা কতটা ছড়িয়েছে তাও নির্ণয় করা হয়।
স্টেজ-১ ক্যান্সার: স্টেজ ওয়ান স্তন ক্যান্সার হলো ছোট আকারের স্তন ক্যান্সার। এটি স্তনের আওতার মধ্যেই থাকে।
স্টেজ-২ ক্যান্সার: এর মানে হলো ক্যান্সার আশপাশের টিস্যু বা কলায় ছড়ায়নি তবে স্টেজ-১ ক্যান্সারের চাইতে টিউমারের সাইজ বড়। অনেক ক্ষেত্রে স্টেজ-২ ক্যান্সার টিউমারটির কাছে থাকা লিম্প নডে ছড়িয়ে পড়ে।
স্টেজ-৩ ক্যান্সার: এ স্তরের অর্থ হলো ক্যান্সারের আকার বড় হয়ে গেছে। এক্ষেত্রে আশপাশের টিস্যু বা কলা এবং লিম্প নড়কেও আক্রমণ করে ক্যান্সার।
স্টেজ-৪ ক্যান্সার: চতুর্থ স্তরের ক্যান্সার অন্য অঙ্গকেও আক্রমণ করে। এটিকে সেকেন্ডারি বা ম্যাটাস্টেটিক ক্যান্সারও বলা হয়।